Powered By Blogger

Thursday, December 17, 2015

'নায়িকার ভূমিকায় '---

আমি নায়িকা হতে চাইনা ;
নাহ ,নিজের অপ্রাপ্তিকে চাহিদা বলে চালাতে চাইছি না ---
'টেডিবিয়ার '-সুলভ নরম মিষ্টত্ব আমার কোনো কালেই নেই কিনা !
আমি রুক্ষ-শুষ্ক ..ছিলাম ,আছি আর থাকব ও..নিজেরই ইচ্ছেই ,
নাটুকে অভিনয় যে বড্ড চাপের ___আমার পোষাবেও না ,সইবেও না !

আমি নায়িকা হতে চাইনা ;

নায়িকারা তো ছাড়প্রাপ্ত !
কিন্তু ,বাস্তব যে কাউকেই রেহাই দেয়না..দেয়নি কখনই 
জীবন -কড়ির সবটুকু সুদে -আসলে উশুল করে ছাড়ে 
সেই হিসেব-নিকেশে ---কে নায়িকা ?কে সহনায়িকা ?আর,কেই বা খলনায়িকা ? 
তাই,আমার কোনরকমের 'কনশেসন 'চাই না ___ওটার যোগ্য(?!?)আমি নই !

আমি নায়িকা হতে চাইনা ;

নায়িকারা অনেক বেশি নায়কদের আলোকে উদ্ভাসিত !
যতই হোকনা তা শহুরে বৈদ্যুতিক  বাতির মতো ঝাঁ-চকচকে  ---
আমার মোমের আভাই বেশ ,
অন্তত তা অন্য কারোর দেওয়া নয়..আমার নিজস্ব কষ্টার্জিত..একান্ত ব্যক্তিগত ---
তার ঔজ্জ্বল্য হইতো কম..তবে,গভীরতা খানিকটা হলেও বেশি..
আর যার পুরোটাই নিখাদ খাঁটি ,
মেকি প্লাস্টিক তাকে ঢাকে না কিংবা বলা ভালো ---
ঢাকতে চেয়েও পারেনি ___পারেনা !!!